Tuesday, October 27, 2020

মুক্ত লেখনী

প্রধান ম্যেনু

সাহিত্য পত্রিকা

আমাদের কথা

মুক্ত লেখনী একটি তারুণ্য উদ্দীপ্ত সৃজনশীলতার বহিঃপ্রকাশ। একঝাঁক তরুণ ও তাদের তারুণ্য এই প্রকাশানার প্রতি শব্দের সঙ্গে মিশে আছে। আমরা দেশপ্রেমের কথা বলি, আমরা মুক্তিযুদ্ধের কথা বলি, আমরা বলি বাংলা ভাষায়। একুশের শহীদেরা আমাদের অনুপ্রেরনা, আমরা সাহস পাই ৭১ রণাঙ্গনের সেই সব সূর্য সৈনিকদের কাছ থেকে যারা কখনো পরাজিত হয়নি। আমরাও পরাজিত হতে চাই না। মুক্ত লেখনী এদেশের সাহিত্যপ্রেমী দেশজনতার হৃদয়ের স্পন্দন হয়ে উঠতে চাই।

২০০৮ সালের ২৩ মে (শুক্রবার) সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলাধীন নির্ভৃতপল্লী সোনাবাড়ীয়া গ্রাম থেকে আত্মপ্রকাশ পায় মুক্ত লেখনী সাহিত্য পরিষদ। সেদিন বি.এম জাকির হোসেন সভাপতি ও আবু রায়হান মিকাঈল এই সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। প্রতিষ্ঠার ঠিক পরে বছর বৃহৎ কলেবরে প্রকাশিত হয় ‘মুক্ত লেখনী কবিতা সংকলন’। দেশের প্রত্যন্ত অঞ্চলের কয়েক’শ লেখকের উপস্থিতিতে সেদিন (১৬ এপ্রিল ২০০৯) সংকলনটির মোড়ক উম্মোচন করা হয়।

মুক্ত লেখনীর পথচলার শুরু থেকে সাথে ছিলেন দেশের বিভিন্ন অঞ্চলের শতাধিক লেখক। যাদের লিখুনি মুক্ত লেখনীকে প্রাণবন্ত করে তুলেছিল। প্রযুক্তির সাথে তালমিলিয়ে ২০১২ সালে মুক্ত লেখনী তার অনলাইন ভার্সনও চালু করে।

আমরা রাষ্ট্রের আইন কানুন, রীতিনীতির প্রতি শ্রদ্ধাশীল। দেশপ্রেম ও রাষ্ট্রীয় আইন বিরোধী এবং বাঙালির আবহমান কালের সামাজিক সহনশীলতার বিপক্ষে মুক্ত লেখনী কখনো লেখা প্রকাশ করে না। আমরা সকল ধর্মমতের প্রতি শ্রদ্ধাশীল, কোন ধর্মমত বা তাদের অনুসারীদের অনুভূতিতে আঘাত দিয়ে আমরা কিছু প্রকাশ করি না।

মুক্ত লেখনী ওয়েবসাইট চলে রেস্পনসিভ ওয়েব লে-আউটে। যার ফলে এই ওয়েবসাইট আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে সন্নিবেশিত হবে এবং আপনাকে বার বার স্ক্রল করে ডান বাম করা লাগবে না।

 240 total views,  15 views today

অন্যরা এখন যা পড়ছেন

ভাইয়ের আরোগ্য কামনা করে দোয়া চেয়েছেন লেখক আকিদুল ইসলাম সাদী

বাবাকে হারিয়েছি ছোটবেলায়। তারপর থেকে আদর-সোহাগ দিয়ে বড় করেছেন আমার ভাইয়া। বাবার অভাব তিনি কখনও বিন্দুমাত্র বুঝতে দেননি। শত কষ্টেরবিস্তারিত পড়ুন

 448 total views,  15 views today

মুক্ত লেখনী সাহিত্য পরিষদ

মুক্ত লেখনীর বিগত কমিটি বিলপ্ত ঘোষণা করা হয়েছে। শীঘ্রই পূর্ণাঙ্গ নতুন কমিটির তালিকা প্রকাশ করা হবে।  498 total views,  21 views today

 498 total views,  21 views today

জুমার দিন খুৎবা চলা অবস্থায় দান বাক্স চালানো যাবে কি ?

অনেক মসজিদে দেখা যায়, খুৎবা চলা অবস্থায়ও দানবাক্স চলতে থাকে। হাদীস শরীফে খুৎবা চলা অবস্থায় অন্যকে চুপ করতে বলাকেও অনর্থকবিস্তারিত পড়ুন

 462 total views,  15 views today

  • কুকুরের দুধ খেয়ে বড় হচ্ছে এই বানরের বাচ্চাগুলো (দেখুন ভিডিওতে)
  • প্রথম দেখাতেই ছেলেদের কোন জিনিসে নজর দেয় মেয়েরা
  • রসগোল্লা তৈরির সবচেয়ে সহজ উপায়
  • টমেটোর দোলমা তৈরির রেসিপি
  • চিকেন অন্থন তৈরির সহজ উপায়
  • একাই ছুটির দিনটি উপভোগ করবেন যেভাবে