Saturday, May 8, 2021

মুক্ত লেখনী

প্রধান ম্যেনু

সাহিত্য পত্রিকা

একাই ছুটির দিনটি উপভোগ করবেন যেভাবে

ছুটি মানেই কাজ থেকে বিদায় নেয়া। একরাশ ঝামেলা কাঁধ থেকে নামিয়ে নিজেকে সময় দেওয়া। আর এই ছুটির দিনগুলোতে আমরা সবাই চাই বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সময় কাটাতে। তবে বেশিরভাগ সময় দেখা যায় আপনার ছুটির সময় তাদের ছুটি শেষ কিংবা ছুটিছাটার বালাই নেই। সেই মূহুর্তে আপনাকে একাই হতে হয় আপনার এই ছুটির সময়ের সঙ্গী। ছুটির সময়কে কীভাবে আপনি আনন্দের করে তুলতে পারেন তা জানা খুব সহজ। কিন্তু একাকী এই সময়কে নিজের মতো করে আনন্দে পরিপূর্ণ করাটা কঠিন কাজ। তারপরেও এই কঠিন কাজকে খুব সহজে সহজ করা যায় কিছু কাজের দ্বারা।

শুভ সকাল
কাজের কারণে সকাল সকাল প্রায় সবাইকেই ঘুম থেকে উঠতে হয়। কিন্তু ছুটির দিনের সকাল ঘুমানোর জন্য আদর্শ একটি সময়। যখন আপনাকে ঘুম থেকে উঠিয়ে দেয়ার যেমন কেউ নেই তেমনি দেরি করে ঘুম থেকে ওঠার জন্য বকা দেওয়ার কেউ নেই। ছুটির দিনটিতে আপনি যখন খুশি তখন ঘুম থেকে উঠতে পারবেন। এরপরেই আপনি খেতে পারেন আপনার পছন্দের সকালের নাস্তা। সচারচর খাওয়া হয়না কিংবা সময়ের জন্য তৈরি করতে পারেন না, এমন কিছু দিয়ে নাস্তাটা সেরে ফেলুন। এরপরেই হাতে গরম গরম কফির মগ কিংবা এক পেয়ালা চা নিয়ে বসে যান টিভির সামনে কিংবা ফেসবুকে সময় দিন বন্ধুদের।

শখ
কর্মক্ষেত্রের কাজ আমাদের শখের তালিকায় পরে না। কেউ পছন্দ করেন ফটোগ্রাফি, কেউ পছন্দ করেন গান গাইতে, কেউ আবার কবিতা লিখতে আবার কেউ ঘুরতে। আপনি আপনার ছুটির দিনটিতে শখের তালিকায় থাকা কাজটি খুব সহজেই করে ফেলতে পারেন। এতে আপনার পাশে কেউ না থাকলেও হবে। শখের কাজের ক্ষেত্রে সবসময় নিজের সময়টুকুই গুরুত্বের জায়গায় থাকে। তাই ছুটির সময়ে শখের ফেলে রাখা কাজগুলো গুছিয়ে নিন।

টেকনোলোজি থেকে দূরে
ছুটির দিনে কম্পিউটার, মোবাইল এসব থেকে কিছুটা দূরে থাকুন। নিজেকে সবুজের কাছে কিংবা অনেকদিন ধরে পরিকল্পনা করছেন এমন জায়গায় ঘুরতে যান। এতে নিজেকে কিছুটা সময় যেমন দেওয়া হবে তেমনি আপনি ছুটিকে উপভোগ করতে পারবেন।

কেনাকাটা
কয়েকমাস ধরে শুধু ভেবেই যাচ্ছেন যে কিনতে হবে? শুধু সময় বের করতে পারছেন না! তাহলে আপনার জন্য ছুটির এই সময়টা হতে পারে সবচেয়ে ভালো একটি সময়। এতে একাকী ছুটি কাটানোও আপনার যেমন খারাপ লাগবেনা তেমনি আপনি সারা মাসের কেনাকাটাও শেষ করে ফেলতে পারবেন।

 356 total views,  2 views today

অন্যরা এখন যা পড়ছেন

ভাইয়ের আরোগ্য কামনা করে দোয়া চেয়েছেন লেখক আকিদুল ইসলাম সাদী

বাবাকে হারিয়েছি ছোটবেলায়। তারপর থেকে আদর-সোহাগ দিয়ে বড় করেছেন আমার ভাইয়া। বাবার অভাব তিনি কখনও বিন্দুমাত্র বুঝতে দেননি। শত কষ্টেরবিস্তারিত পড়ুন

 1,785 total views,  3 views today

মুক্ত লেখনী সাহিত্য পরিষদ

মুক্ত লেখনীর বিগত কমিটি বিলপ্ত ঘোষণা করা হয়েছে। শীঘ্রই পূর্ণাঙ্গ নতুন কমিটির তালিকা প্রকাশ করা হবে।  1,884 total views,  4 views today

 1,884 total views,  4 views today

জুমার দিন খুৎবা চলা অবস্থায় দান বাক্স চালানো যাবে কি ?

অনেক মসজিদে দেখা যায়, খুৎবা চলা অবস্থায়ও দানবাক্স চলতে থাকে। হাদীস শরীফে খুৎবা চলা অবস্থায় অন্যকে চুপ করতে বলাকেও অনর্থকবিস্তারিত পড়ুন

 1,776 total views,  3 views today

  • কুকুরের দুধ খেয়ে বড় হচ্ছে এই বানরের বাচ্চাগুলো (দেখুন ভিডিওতে)
  • প্রথম দেখাতেই ছেলেদের কোন জিনিসে নজর দেয় মেয়েরা
  • রসগোল্লা তৈরির সবচেয়ে সহজ উপায়
  • টমেটোর দোলমা তৈরির রেসিপি
  • চিকেন অন্থন তৈরির সহজ উপায়
  • আমাদের কথা