Thursday, September 29, 2022

মুক্ত লেখনী

প্রধান ম্যেনু

সাহিত্য পত্রিকা

আধুনিকতা কি আসলে?

নাজমীন মর্তুজা : যখন একা থাকি, নিজের সৃষ্টি শীলতার যত্নে থাকি, তখন জীবন ব্যবহারে মানুষের রীতি ধরণ, আমাকে বরং প্রহতই করে অনেক সময়ে! তবুও কেন এত মন খারাপ হয়! মন খারাপ হলে যে জানালাটার পাশে বসে থাকি, মনে হয় একজন কবির সাথে বসেছি। আমার সারাটা সময় কবিতার টুকরো টুকরো লাইন যেন ঘিরে আছে বলয়ের মত। কেবল প্রত্যহিক মুর্তি দেখছি একটা।

প্রিয় মানুষগুলের কথা গুলো শুনছি কবিতার তাপ পেতে পেতে। একটা স্বাধীনতা অনুভব করছি, সৃষ্টি আনন্দে মশগুল হয়ে থাকবার স্বাধীনতা। সারাটা জীবন আমি অজান্তে নিজের কাছে মুক্তি পেতে চাইতাম, মিথ্যে একটা সাজানো আবহাওয়া থেকে মুক্তি পেতে ইচ্ছা করে।
আমাকে একজন পত্রলেখেছে গোটা কতক শব্দ দিয়ে, আপনি অনেক “আধুনিক”। কিছুটা থমকে গেলাম আধুনিক শব্দটাতে। এবার আধুনিকতা পেয়ে বসলো!
আসলে তো আধুনিকতা কি? শিল্পের আধুনিকতাই বা কাকে বলে? এর আগে এ বিষয়ে তেমন সবর্মান্য কোন ধারণা আমার মাঝে গড়ে উঠেছিল কি না জানি না, তবে রোমান্টিকতা, প্রতীকবাদ বাদ বা বাস্তব বাদ, এই বিষয়গুলো বিশেষ সংজ্ঞার্থ হতে পারে, তবে আধুনিকতা কি সে রকম কোন একটা বাদ?
অবশ্য এসব নিয়ে ভাববে অধ্যাপকেরা, এটা কবিদের ভাববার বিষয় নয় মোটে! তবে আধুনিক কবিতা নিয়ে নানা জ্ঞানীর নানা মত পড়তে আমার যারপর নাই ভাল লাগে, অনেকের মতের ভিন্নতা পড়ছিলাম কোথায় যেন, এখন মনে করতে পারছি না, বিষ্ণুদের হিসাবে কে গণ্য করলে জীবনানন্দ আধুনিক নন, জীবননান্দের হিসাবে হয়ত নন অমীয় চক্রবর্তী! অমীয় বাবুর কি কোন হিসাব আছে? কোথায় যেন বলেছিলেন তিনি- “কোন মানে নেই এর কেবলি বদলে যায়, এর তৎপর্য, কি করে বলবো কাকে বলে আধুনিক”!
রবীন্দ্রনাথের অনেক কবিতায় সমকালীন সমাজের কিছু ব্যাধিচিত্র পাই , কিন্তু সেই লেখা কেন আমাকে চেপে ধরে না , সেই তীব্র মুঠোয়, যেমন ধরতে পারে জীবননান্দের কোন কোন কবিতা! হতে পারে রবীন্দ্রনাথের এই কবিতা গুলোতে ধমনীর মধ্য থেকে সেই সারাৎসার টা আসে না, বলেই হয়ে থাকে কিছুটা শাররীক চিহ্ন। আধুনিকতার একটা মস্ত দিক আছে নিশ্চই তার রুপে রূপায়ণে, কিন্তু তরল বিস্তারে নয়। আধুনিকতার প্রকাশ আসলে হতে চায় সংহতির ঘনতায়।
রবীন্দ্রনাথের গান তাঁর কবিতার চেয়ে বেশী টানে মানুষ কে, কেবল সুরে ই তার কারণ নয় , হয়ত সে আধুনিকতাও তার একটা কারণ। তার গান ঘন গড়ার মাঝে এক আমি আর না – আমির জটিল টানা পোড়েন !
আধুনিক যুগ কি আধুনিকোত্তর এক যুগে পৌছচ্ছে না এখন, অন্ত:ত তৃতীয় দুনিয়ার দেশগুলোতে? সে ক্ষেত্রে বলা যায় যে এই আধুনিকতাও এক সীমাবদ্ধ dated- ধারণা!
আজ দুপুরের বৃষ্টিতে আমি জানালা বন্দী, আমার সঙ্গে থাকলো আধুনিক ভুত!
ছুঁয়ে দেখলাম বিষয় কে …….।

লেখক : প্রবাসী, অ্যাডেলএইড, সাউথ অষ্ট্রেলিয়া।

 3,454 total views,  3 views today

অন্যরা এখন যা পড়ছেন

বদলে যাওয়া ঈদের গল্প

স্বাগতা, সন্ধি, সভ্যতা—একনিশ্বাসে বলে ফেলার মতো এই তিনটি নাম। আলাদাভাবে নিজ নিজ ক্ষেত্রে তাঁরা স্বনামে প্রতিষ্ঠিত হলেও মঞ্চে একসঙ্গে প্রায়ইবিস্তারিত পড়ুন

 3,530 total views,  3 views today

কোন এক বাবাকে : স্মৃতিময় দিনগুলো

বিস্তৃত জীবনের উপাখ্যান নিয়ে গড়ে ওঠে প্রতিটি উপন্যাসের পটভূমি। জীবনের নানা বাঁক বদলের গল্প এতে প্রতিফলিত হয়। ফলে পাঠক নিবিষ্টবিস্তারিত পড়ুন

 5,867 total views,  3 views today

হেমন্ত আনে প্রাণের উৎসব : মঈনুল হক চৌধুরী

ষড়ঋতুর দেশ আমাদের মাতৃভূমি বাংলাদেশ। গ্রীষ্ম, বর্ষা, শরৎ, হেমন্ত, শীত ও বসন্ত নিয়ে আমাদের ষড়ঋতু। ঋতু বদলের পালায় আবার আমাদেরবিস্তারিত পড়ুন

 3,526 total views,  2 views today